ছাদে পদ্ম ফুল


বীজ থেকে পদ্ম ফুল ফোটান আপনার ছাদের বাগানে।।

বীজ থেকে চারা করার এবং তা রোপন করার পদ্ধতি মোটেই খুব একটা শক্ত কিছু নয়।।

প্রথমেই পদ্মের বীজ হাতে নিয়ে একটু খেয়াল করলেই দেখতে পাবেন যে একটা শক্ত খোলা আসল বীজ টার উপর ঢাকা রয়েছে, , বীজের খোলো টার দুইটি মুখ দুই রকম। একটি চোখা এবং অন্যটি তুলনামুলক গোল। গোল মুখটি হলো “বীজমুখ” এই অংশটি ছুরি বা কাটার দিয়ে কেটে নিতে হবে। যাতে বীজের গায়ে জল ঢুকতে পারে।(অবশ্য এই কাটার কাজটা একদিন জলে ভিজিয়ে নেওয়ার পর করলে খোলা টা একটু নরম হবে কাটার সুবিধা হবে) তারপর একটি ছোট বাটি অথবা পাত্রে বীজ গুলো জলে ভিজিয়ে রাখতে হবে। ঘরের ভেতর রাখলেই হবে। এভাবে রেখে দিলে ৩-৬ দিনের মধ্যেই অঙ্কুর বের হয়ে যাবে। সম্ভব হলে প্রতি দিন জল পরিবর্তন করুন। কয়েক দিনের মধ্যে অঙ্কুর বড় হয়ে পাতা এবং শিকড় বের হবে।
অঙ্কুর বড় হওয়ার সাথে সাথে বীজমুখ থেকে শিকড় বের হওয়া শুরু হবে। দুইটি পাতা এবং পর্যাপ্ত শিকড় বের হলে গাছ মুল পাত্রে লাগাতে হবে। মুল পাত্রের উচ্চতা ১৪ – ১৮ ইঞ্চি হলেই হবে। মুল পাত্রে দুইভাবে পদ্মের চারা লাগানো যায়। পাত্রের জলের নীচে সরাসরি মাটি দিয়ে সে মাটিতে লাগিয়ে দেয়া যায়। অথবা অন্য একটি ছোট টবে বা পাত্রে মাটি দিয়ে লাগিয়ে সেটি গাছসহ বড় পাত্রের জলের নীচে দিয়ে দেয়া যায়।
এঁটেল মাটির সাথে পাঁচ ভাগের এক ভাগ ৫:১ রেশিও তে ANJALI+ মিশিয়ে মাটি তৈরি করবেন।।
প্রথম অবস্থায় ফুল পেতে ৬ মাস থেকে ১ বছর সময় লাগতে পারে। ফুল পাওয়ার জন্য সুর্যের আলো পড়ে এমন জায়গার গাছ রাখা উচিত।
শাপলা এবং পদ্ম গাছের জলেতে পোকামাকড়, শেওলা জমলে পানি পরিবর্তন করার প্রয়োজন হয়। তবে, এ ঝামেলা না করতে চাইলে জলেতে কিছু গাপ্পি মাছ ছেড়ে দিতে পারেন। এতে মাছেরও খাবার দিতে হবে না। জলের পোকামাকড় মাছই খেয়ে নেবে।
লোটাস বা পদ্ম বহুবর্ষজীবী গাছ। ঠিকমত পরিচর্যা করলে অনেক দিন পর্যন্ত বেঁচে থাকে।।
তাহলে আর কি, নিয়ে আসুন আপনার বাগানের নতুন অতিথি পদ্মফুল বা শাপলা ফুল কে।।








No comments:

Post a Comment